সিরিজেই নেই অথচ আলোচনায়!

525
0

পুরো সিরিজেই দলে না থেকেও আলোচনায় ছিলেন সাকিব-তামিম। ভারত সফরে যেখানেই বাংলাদেশ দল খেলতে গেছে সাকিব আল হাসান ও তামিম ইকবালকে নিয়েই প্রশ্ন ছিল।

শেষটাতে এসেও পুরনো সেই প্রশ্ন! বাংলাদেশ দলের ব্যর্থতার প্রসঙ্গ টেনে এই দু’জনের অনুপস্থিতিও অন্যতম কারণ বলে জানালেন বিরাট কোহলি। তবে সেই পথে হাঁটেননি মুমিনুল হক। বাংলাদেশ অধিনায়ক জানাচ্ছিলেন, ‘সিরিজের প্রথম থেকেই বলে যাচ্ছি তাদের অবশ্যই মিস করেছে সবাই। তবে এই অজুহাত দেওয়াও ঠিক না। আমরা যারা ছিলাম তাদের সুযোগ ছিল। আমার ব্যক্তিগতভাবে সুযোগ ছিল অধিনায়ক হিসেবে। তা এই জায়গায় কাজে লাগাতে পারিনি।’

তাহলে ভারতে ০-২ এ সিরিজ হেরে কি শিখল বাংলাদেশ? ইন্দোরের পর কলকাতা দুটোতেই তিন দিনে হারল বাংলাদেশ। তাহলে কি শিখলেন মুমিনুল হকরা? রোববার ইডেন গার্ডেন্সের সংবাদ সম্মেলন কক্ষে এমন নানা প্রশ্নের মুখে পড়তে হয় মুমিনুলকে। সেই সংবাদ সম্মেলনে তিনি বলেন, শিক্ষার তো অনেক কিছুই আছে। কীভাবে পেস বলের চ্যালেঞ্জ নেওয়া যায়। সেশন বাই সেশন কিভাবে খেলবে। গোলাপি বলে শিক্ষা হয়েছে। নতুন বলে গোলাপি বল কঠিন, এটা কাজে দেবে।

অধিনায়ক হিসেবে প্রথম সিরিজ। সতীর্থদের কতটা সমর্থন ছিল জানতে চাইলে তিনি বলেন, আমার মনে হয় পুরোপুরি সমর্থন পেয়েছি। ম্যানেজমেন্ট থেকে অবশ্যই সমর্থন পেয়েছি। শতভাগ সমর্থন পেয়েছি। মানসিকভাবে পরিবর্তন হতে হবে সবারই। যুদ্ধ করার মন মানসিকতা উন্নতি করতে হবে। আপনারা একটু অপেক্ষা করেন, ইনশাল্লাহ সব ঠিক হয়ে যাবে।