ভেজা দিনে ব্যথা ভাব কি মনোরোগ?

364
0

আবহাওয়া একটুও এদিক সেদিক হলেই হাঁটুর ব্যথা বেড়ে যায় অনেকের। যে ব্যাপারটিকে বেশিরভাগ সময়েই মানসিক বলে উড়িয়ে দেওয়া হয়। আবহাওয়ার পরিবর্তনে ব্যথা বাড়া-কমার বিষয়টি বিশ্বাসযোগ্য নয় বলেই এমনটা মনে হয়। এবারে সে বিষয়টিকে প্রাধান্য দিয়েই গবেষণা করেছেন একদল গবেষক।

দীর্ঘ সময়ের শারীরিক সমস্যা যেমন আর্থ্রাইটিসে আক্রান্ত রোগীদের আর্দ্রতা পূর্ণ দিনে ব্যথা ভাব অন্যান্য সাধারণ দিনের চাইতে বেশি অনুভূত হয় বলে জানাচ্ছে সাম্প্রতিক সময়ের এক গবেষণা।

ইউনিভার্সিটি অব ম্যানচেস্টারে স্মার্টফোনের ডাটার মাধ্যমে প্রায় ২৫০০ মানুষের উপর পরীক্ষা চালিয়ে তার তথ্য সংগ্রহ করা হয়েছে। অংশগ্রহণকারীদের মাঝে মার্কিন যুক্তরাজ্যের আর্থ্রাইটিস, মাইগ্রেন, ফিব্রোম্যালগিয়া ও নিউরোপ্যাথিক রোগীরা ছিলেন। তারা বিগত ১৫ মাস যাবত দৈনিক তাদের শারীরিক লক্ষণগুলো স্মার্টফোনে সংগ্রহ করতেন।

ব্যথা

যেখানে তুলনামূলক উষ্ণ দিন ও আর্দ্রতাপূর্ণ দিনের শারীরিক লক্ষণ সংগ্রহ করা হয়েছে। বলা হচ্ছে নিম্নচাপ ও অতিরিক্ত আর্দ্রতা পূর্ণ আবহাওয়া ব্যথা ভাবকে অন্তত ২০ শতাংশ পর্যন্ত বাড়িয়ে দেয়।

সে হিসেব অনুযায়ী সাধারণ দিন প্রতি ১০০ জনে ৫ জনের ব্যথা বেশি অনুভূত হলে, আর্দ্রতা পূর্ণ দিনে সে সংখ্যা গিয়ে দাঁড়াবে প্রতি ১০০ জনে ১০ জনে। শুধু আর্দ্রতা পূর্ণ দিন নয়, শীতকালীন সময়ের ঠাণ্ডা আবহাওয়া থেকেও ব্যথা ভাব বৃদ্ধি পেতে পারে।

ইউনিভার্সিটি অব ম্যানচেস্টারের সেন্টার ফর এপিডেলিওলোজি ভার্সাস আর্থ্রাইটিসের প্রফেসর উইল ডিক্সন জানান, বহু আগে থেকেই আর্থ্রাইটিসে আক্রান্ত রোগীদের শারীরিক লক্ষণের উপর আবহাওয়ার তারতম্য প্রভাব রাখত বলে মনে করা হত। অন্ততপক্ষে তিন-চতুর্থাংশ মানুষ বিশ্বাস করেন যে, আবহাওয়ার পরিবর্তনের উপরে ব্যথা ভাব কমবেশি হওয়া নির্ভর করে।