ব্র্যাক ব্যাংক এর নতুন এজেন্ট ব্যাংকিং চ্যানেল এখন ৫৬ জেলায়

461
0

মেহেরপুরে ব্র্যাক ব্যাংক এর এজেন্ট ব্যাংকিং আউটলেট উদ্বোধন

দেশের শীর্ষ বাণিজ্যিক ব্যাংক, ব্র্যাক ব্যাংক লিমিটেড, মেহেরপুরে এজেন্ট ব্যাংকিং আউটলেট চালু করেছে।

এটি ২১২তম এজেন্ট ব্যাংকিং আউটলেট, যার মাধ্যমে ব্র্যাক ব্যাংক দেশের ৫৬টি জেলায় এজেন্ট ব্যাংকিং নেটওয়ার্ক বিস্তৃত করলো। বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলে ব্যাংকিং সেবা বঞ্চিত মানুষকে ব্যাংকিং সেবা প্রদানের উদ্দেশ্যে, তৃণমূলের উদ্যোক্তাদের এসএমই ব্যাংকিংয়ের অগ্রদূত ব্র্যাক ব্যাংক, ২০১৮ সালে চালু করে এজেন্ট ব্যাংকিং।

১৭ নভেম্বর, ২০১৯ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক, লিগ্যাল অ্যাফেয়ার্স, মোঃ জাহাঙ্গীর আলম প্রধান অতিথি হিসেবে মেহেরপুর শহরের বড়বাজারের কে. এম. সুপার মার্কেটে আউটলেটটি উদ্বোধন করেন। এসময় আরও উপস্থিত ছিলেন মেহেরপুরের পৌরসভার মেয়র মোঃ মাহফুজুর রহমান রিতন।

ব্র্যাক ব্যাংক লিমিটেডের পক্ষে উপ-ব্যবস্থাপনা পরিচালক ও সিওও মোঃ সাব্বির হোসেন, এসএমই ব্যাংকিং বিভাগের প্রধান সৈয়দ আব্দুল মোমেন, অলটারনেট ব্যাংকিং চ্যানেলের প্রধান নাজমুর রহিম, মেহেরপুর এজেন্ট ব্যাংকিং আউটলেটের এজেন্ট খন্দকার তরিকুল ইসলাম, ব্র্যাক ব্যাংক এর এজেন্ট ব্যাংকিং বিভাগের প্রধান মোঃ নাজমুল হাসান এবং অন্যান্য স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

এজেন্ট ব্যাংকিং প্রবর্তনের সাথে সাথে দেশের প্রত্যন্ত অঞ্চলের গ্রাহকবৃন্দ এজেন্ট ব্যাংকিং আউটলেটগুলোতে অ্যাকাউন্ট খোলা, টাকা জমা দেওয়া, উঠানো, ডিপিএস, এফডিআর, তহবিল স্থানান্তর, বৈদেশিক রেমিট্যান্স, ইউটিলিটি বিল, বিমা প্রিমিয়াম পেমেন্ট, ঋণ বিতরণ ও পরিশোধ, সরকারি ভাতা প্রাপ্তি, ডেবিট কার্ড এবং চেক বুক রিকুইজিশন, স্কুল ফি প্রদানসহ নানান ব্যাংকিং সেবা পাচ্ছে।

অনুষ্ঠানে উপ-ব্যবস্থাপনা পরিচালক ও সিওও মোঃ সাব্বির হোসেন বলেন, “ব্র্যাক ব্যাংকের ভিশন হচ্ছে ব্যাংকিং সেবা বঞ্চিত মানুষকে আনুষ্ঠানিক ব্যাংকিং এর আওতায় নিয়ে আসা। এজেন্ট ব্যাংকিং একটি ইনক্লুসিভ ব্যাংকিং মডেল, যার মাধ্যমে ব্যাংকিং সেবা বঞ্চিত মানুষকে বর্তমানে আনুষ্ঠানিক ব্যাংকিং সেবা প্রদান সম্ভব হচ্ছে।’ তিনি আশা করেন যে এই নতুন বিতরণ চ্যানেলটি গ্রামীণ অর্থনীতিতে প্রবেশের মাধ্যমে এসএমই ঋণ ও মোবাইল আর্থিক সেবাগুলোর মতোই সফল হবে। ব্র্যাক ব্যাংক দ্রুত সারা দেশে এজেন্ট ব্যাংকিং সেবা প্রসারিত করছে এবং এজেন্ট ব্যাংকিংয়ে লিডার হতে চায় ব্যাংকটি।”

তিনি আরও বলেন, “বায়োমেট্রিক যাচাইকরণ এবং ডিজিটাল সক্ষমতার মাধ্যমে আমাদের এজেন্ট ব্যাংকিং যেকোনো সময় এবং যেকোনো জায়গায় ২৪/৭ ব্যাংকিং সেবা প্রদান করবে। এজেন্ট ব্যাংকিং সেবা এ অঞ্চলে নতুন কর্মসংস্থান সৃষ্টি করবে এবং মেহেরপুরের অথ©নৈতিক উন্নয়নে উল্লেখযোগ্যভাবে অবদান রাখবে।”