না ফেরার দেশে শিল্পী কালিদাস কর্মকার

365
0

বিশিষ্ট শিল্পী কালিদাস কর্মকার আর নেই। আজ শুক্রবার দুপুর ১২টা ৪০মিনিটে রাজধানীর ল্যাবএইড হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

এদিন তিনি বাথরুমে পড়ে যান, এমন অবস্থায় ইস্কাটনের বাসা থেকে ১২টা৪৫ সময় ল্যাবএইডে আনা হয়, ১টা ৩০মিনিটে মৃত ঘোষনা করেন ডাক্তাররা। বর্তমানে ল্যাব এইডে রাখা আছে। কিছুক্ষনের মধ্যে ল্যাবএইডের কাজ শেষে বারডেমের নিয়ে রাখা হবে। দুই মেয়ে দেশের বাইরে আাসার পরে আনুস্ঠানিকতা হবে।
শিল্পী কালিদাস কর্মকার ১৯৪৬ সালে ফরিদপুর শহরের জন্মগ্রহণ করেন। তিনি ১৯৬২-৬৪তে ঢাকা ইনস্টিটিউট অব আর্টস থেকে ২ বছরের কোর্স শেষ করে, ১৯৬৯ সালে কলকাতায় গভর্নমেন্ট কলেজ অব ফাইন আর্টস থেকে প্রথম বিভাগে প্রথম স্থান নিয়ে চারুকলায় স্নাতক ডিগ্রি অর্জন করেন।
একক প্রদর্শনী ছাড়াও বহু দলগত প্রদর্শনীতেও অংশগ্রহণ করেছেন এই শিল্পী। কালিদাসের চিত্রকর্মে মিশ্রমাধ্যম, বর্ণবৈচিত্র্য, আধ্যাত্মিকতা, বাংলাদেশের ইতিহাস-সচেতনতা ও বাঙালি-সংস্কৃতির সঙ্গে নিবিড় সংযোগ মুগ্ধকর। কালিদাস তাঁর চিত্রকর্মে সচরাচর চারপাশে খুঁজে পাওয়া উপাদান ব্যবহার করে থাকেন। এর মধ্যে থাকে জীবনযাপনের নানা উপকরণ, পরিত্যক্ত কাগজ, লোহার টুকরা, নুড়ি-পাথর, শামুক, কড়ি ইত্যাদি। কালিদাস তাঁর কাজে এসব চারপাশের উপকরণের সঙ্গে আধ্যাত্মিকতাকে মেশান।