নভেম্বরে বঙ্গবন্ধু গোল্ডকাপ, ডিসেম্বরে মেয়েদের লিগ

406
0

বঙ্গবন্ধু গোল্ডকাপ আয়োজনের তারিখ পূননির্ধারণ করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। আগামী নভেম্বর মাসের ১৯ তারিখ থেকে শুরু হবে এই টুর্নামেন্ট। এবারও দলসংখ্যা কমছে। এদিকে পরের মাস ডিসেম্বর থেকে শুরু হবে মেয়েদের লিগ। দীর্ঘ ছয় বছর পর মেয়েদের কোনো লিগ আলোর মুখ দেখতে চলেছে।

বাফুফের কার্যনির্বাহী সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে। বঙ্গবন্ধু গোল্ডকাপ ও লিগের খেলা ঢাকায় আয়োজিত হবে।

২০১৬ সালে ৮ দেশ নিয়ে আয়োজিত হয়েছিল বঙ্গবন্ধু গোল্ডকাপ টুর্নামেন্ট। গত বছর কমিয়ে ছয়টি দল অংশ নেয়। এবার আরো কমে যাচ্ছে দলের সংখ্যা। সম্ভাব্য চার বা পাঁচটি দল অংশ নেবে জাতির পিতার নামের এই টুর্নামেন্টের ষষ্ঠ আসরে।

তবে এখনো চূড়ান্ত হয়নি কোন দলগুলো খেলবে। বাফুফে সাধারণ সম্পাদক যা জানিয়েছেন তাতে বাংলাদেশ, শ্রীলঙ্কা ও মঙ্গোলিয়ার খেলা নিশ্চিত। কম্বোডিয়া, লাওস ও পূর্ব তিমুরের মধ্যে একটি দল আসতে পারে। দুটি হলে টুর্নামেন্টের দল চার থেকে বেড়ে ৫ হতেও পারে।

এদিকে দীর্ঘ ছয় বছর পর ঢাকার মাটিতে হতে চলেছে মেয়েদের লিগ। আগামী ডিসেম্বর মাসে লিগ শুরু করতে চায় ফুটবল ফেডারেশন। তবে কয়টি দল খেলবে, তা এখনো ঠিক হয়নি।

সভা শেষে বাফুফের সাধারণ সম্পাদক মো. আবু নাইম সোহাগ বলেছেন, ‘আমাদের মহিলা কমিটির চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরণ এএফসির সভায় যোগ দিতে দেশের বাইরে আছেন। তিনি আসলে একটা সভা করে ক্লাবগুলোর সঙ্গে বসবো। ক্লাবগুলোর মধ্যে আবাহনী, বসুন্ধরা কিংস, শেখ রাসেল খেলবে বলে আগেই জানিয়েছে। বিজেএমসি ও বাংলাদেশ আনসার খেলবে। পুলিশ বা নৌবাহিনীর একটি দলও খেলতে পারে। আমরা প্রিমিয়ার লিগের সব ক্লাবকেই আমন্ত্রণ জানাবো।’

নারী ফুটবল লিগ সর্বশেষ হয়েছে ২০১৩ সালে। ৬ বছর ধরেই এ নিয়ে মেয়েদের মধ্যে একটা ক্ষোভ। নারী ফুটবল লিগ হয় না বলে বাংলাদেশ পাটকল করপোরেশন (বিজেএমসি) মেয়েদের ফুটবল বিভাগ বন্ধ করে দেয়ার কথাই ভাবছিল। তারা বারবার বাফুফেকে তাগাদা দিচ্ছিল লিগ আয়োজন করতে।