এফবিসিসিআই বিকল্প এডিআর ও ইন্সিটিউট উদ্বোধন

0
40

এফবিসিসিআই বিকল্প বিরোধ নিষ্পত্তি সেন্টার এবং এফবিসিসিআই ইন্সিটিউট এর শুভ উদ্বোধন ঘোষণা করা হয়।
আজ বুধবার অনলাইন প্লাটফর্ম জুম-এ সংযুক্ত থেকে উদ্বোধন করেন এফবিসিসিআই এর সাবেক প্রেসিডেন্ট ও সাংসদ সদস্য শফিউল ইসলাম মহিউদ্দিন। এসময় আরো উপস্থিত ছিলেন এফবিসিসিআই এর প্রেসিডেন্ট শেখ ফজলে ফাহিম।
স্বাগত বক্তব্যে শেখ ফজলে ফাহিম বলেন, এডিআর সেন্টার এর লক্ষ্য হল অল্প খরচে অল্প সময়ে বাণিজ্যিক বিরোধ নিষ্পত্তি করা। বিভিন্ন দেশের সাথে এলসি নেগসিয়েশন, এলসি পেমেন্ট সমস্যা ইত্যাদি কে ইন্সটিটিউশনাল কাঠামো দেয়ার জন্য গত বোর্ড (২০১৭-২০১৯) সাবেক এফবিসিসিআই প্রেসিডেন্ট এবং আজকের অনুষ্ঠানের প্রধান অতিথি মোঃ শফিউল ইসলাম মহিউদ্দিন এফবিসিসিআই ইন্সটিটিউট এবং এফবিসিসিআই এডিআর সেন্টার-এর যাত্রা শুরু করেন এবং বর্তমান এফবিসিসিআই বোর্ড ২০১৯-২০২১ এটাকে সামনের দিকে এগিয়ে নিয়ে যায়।
এই দুটো প্রতিষ্ঠান বাংলাদেশের ইন্ডাস্ট্রি একাডেমিয়া লিঙ্কেজ, ব্যবসা-বাণিজ্য এবং অর্থনীতিতে ইতিবাচক ভূমিকা রাখবে এবং “ইজ অব ডুইং” বিজনেসে স্বল্প সময়ের মধ্যে বিরোধ নিষ্পত্তিতে ভূমিকা রাখবে, যা বর্তমানে যা গড়ে ৮ বছর। এফবিসিসিআই ইন্সটিটিউট এবং এফবিসিসিআই এডিআর- এ প্রতিষ্ঠান দুটি ভবিষ্যতে আরো বড় আকারে দেশে এবং দেশের বাইরে এর ফুটপ্রিন্ট রাখবে বলে তিনি বিশ্বাস করেন। তিনি বলেন, বর্তমানে এফবিসিসিআই গৃহীত উদ্যোগগুলো পরবর্তী বোর্ডগুলোকে প্রাতিষ্ঠানিকভাবে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করবে।
প্রধান অতিথির বক্তব্যে শফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, এফবিসিসিআই ইন্সটিটিউট এবং এফবিসিসিআই এডিআর সেন্টার এর উদ্যোগ একটি মহতী উদ্যোগ। পরবর্তী নেতৃত্ব এসব মহতী উদ্যোগ কে আরও এগিয়ে নিয়ে যাবেন। এরই সাথে বাংলাদেশের বিজিনেস কমিউনিটি আন্তর্জাতিকভাবে আরও একধাপ এগিয়ে নিয়ে যাবে।
ভার্চুয়াল এ অনুষ্ঠানটির সমাপনি বক্তব্যে ছিলেন এফবিসিসিআই এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ মুনতাকিম আশরাফ এবং অনুষ্ঠানটি সঞ্চালনায় ছিলেন এফবিসিসিআই-এর প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাহফুজুল হক।