আবু আলীর মেঘ পাহাড়ের আলিঙ্গন

223
0

সাংবাদিক আবু আলীর লেখা ভ্রমণ বিষয়ক ‘মেঘ পাহাড়ের আলিঙ্গন’ বইটি পাওয়া যাচ্ছে অমর একুশে বইমেলায়। বইটিতে বাংলাদেশ এবং ভারতের উত্তর পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে কিভাবে সহজে ভ্রমণ করা যায়, সে সংক্রান্ত চিত্তাকর্ষক তথ্য এবং সুচারু চিত্রাবলী তুলে ধরা হয়েছে। বই প্রকাশ করেছে জ্যোতিপ্রকাশ।

লেখক বইটিতে স্বল্প খরচে কিভাবে দেশ-বিদেশ ভ্রমণ করা যায় তা তুলে ধরেছেন তার স্বকীয় ভাষা ব্যবহার এবং বাক্যের প্রাঞ্জলতার মাধ্যমে। বইমেলায় বাংলা একাডেমির মূল চত্বরের গোল্ডেন বাংলাদেশ (৭৯) এবং ঢাকা রিপোর্টার্স ইউনিটির (১০২), ম্যাগনাম ও পাস (৩৯৮) নম্বর স্টলে পাওয়া যাচ্ছে। বইটির মূল্য ধরা হয়েছে ১৫০ টাকা। তবে মেলায় পাওয়া যাচ্ছে ২৫ শতাংশ কমিশনে।

এছাড়া বইটি সিরাজগঞ্জ সরকারি কলেজ এবং জেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত বইমেলার নজরুল একাডেমির স্টলেও পাওয়া যাচ্ছে।

বইয়ের প্রসঙ্গে লেখক বলেন, আসাম, মেঘালয় এবং ত্রিপুরার পর্যটন কেন্দ্রগুলোর বিশদ তথ্যপঞ্জি সন্নিবেশিত হয়েছে বইটিতে। বিশেষ করে তন্ত্রমন্ত্রের কামরূপ কামাক্ষার চিত্র, ইতিহাস এবং সংস্কৃতি তুলে ধরা হয়েছে বইটিতে। এছাড়া মেঘালয়ের চেরাপুঞ্জি, মারলিং ভিলেজ, লাইভ রুট ব্রিজ, সেভেন সিস্টারসহ আকর্ষণীয় পর্যটন কেন্দ্রের তথ্য ও চিত্র তুলে ধরা হয়েছে।

ভ্রমণ গ্রন্থটিতে দেশের গুরুত্বপূর্ণ পর্যটন কেন্দ্র স্বর্ণমন্দির, বিছানাকান্দি, জাফলং, কুয়াকাটা, হার্ড পয়েন্টসহ বেশ কয়েকটি পর্যটন কেন্দ্রর বর্ণনাও রয়েছে বলে জানান লেখক।