‘আইপিও রিভিউ টিম’ গঠন করল ডিএসই

392
0

পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) পরামর্শে স্বচ্ছ ও ভালো কোম্পানি আনতে ‘আইপিও রিভিউ টিম’ গঠন করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)।

সোমবার অনুষ্ঠিত ডিএসইর পরিচালনা পর্ষদের সভায় স্বতন্ত্র পরিচালক ড. মো. মাসুদুর রহমানকে প্রধান ধরে ছয় সদস্যের এ কমিটি গঠন করা হয়।

ডিএসইর লিস্টিং বিভাগের প্রধানকে সদস্য সচিব করে কমিটিতে সদস্য হিসেবে রাখা হয়েছে ডিএসইর স্বতন্ত্র পরিচালক বিচারপতি সিদ্দিকুর রহমান মিয়া, ব্রিগেডিয়ার জেনারেল মো. মোস্তাফিজুর রহমান, শেয়ারহোল্ডার পরিচালক মিনহাজ মান্নান ইমন এবং প্রধান অর্থ কর্মকর্তা (সিএফও) ও ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক আব্দুল মতিন পাটোয়ারীকে।

প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) আবেদন করা কোম্পানির প্রসপেক্টাস পর্যালোচনার জন্য এই কমিটি কাজ করবে। এ জন্য বিভিন্ন চার্টার্ড অ্যাকাউন্টেন্ট প্রতিষ্ঠান ও আর্থিক বিশ্লেষক এমন ১০-১৫ জন বাছাই করে এক্সপার্ট প্যানেল করবে কমিটি।

একটি কোম্পানির প্রসপেক্টাস পর্যালোচনা করার জন্য এক্সপার্ট প্যানেলে থাকা বিভিন্ন চার্টার্ড অ্যাকাউন্টেন্ট প্রতিষ্ঠান ও আর্থিক বিশ্লেষকদের মধ্য থেকে কমপক্ষে দুজন এবং সর্বোচ্চ তিনজন কাজ করবেন।

এ বিষয়ে আইপিও রিভিউ টিমের প্রধান মাসুদুর রহমান বলেন, কোম্পানির সঙ্গে স্বার্থসংশ্লিষ্টতা নেই এমন ব্যক্তিদের দিয়েই প্রতিটি কোম্পানির প্রসপেক্টাস পর্যালোচনা করা হবে।

এ ধরনের কমিটি কেন গঠন করতে হলো? এমন প্রশ্ন করা হলে তিনি বলেন, শেয়ারবাজার চলমান প্রক্রিয়া। সবকিছু সব সময় একই নিয়মে চলবে এমন নয়। সময়ের সঙ্গে পরিবর্তন হবে। এরই অংশ হিসেবে আমরা এখন এই টিম গঠন করেছি।

ডিএসইর পরিচালক রকিবুর রহমান আইপিও রিভিউ টিমের বিষয়ে জানান, প্রসপেক্টাস রিভিউয়ের ক্ষেত্রে প্রয়োজনে টিম বিএসইসির অনুমোদন নিয়ে স্বশরীরে কোম্পানি পরিদর্শন করবে। এ ক্ষেত্রে আমাদের টিম আবেদন করলে ২৪ ঘণ্টার মধ্যে বিএসইসি অনুমোদন দেবে।

ডিএসইর পরিচালক ও আইপিও রিভিউ টিমের সদস্য মিনহাজ মান্নান ইমন বলেন, ডিসক্লোজারস ভিত্তিতে আইপিও’র ক্ষেত্রে অনেক ফাঁকফোকড় থেকে যায়। এ সুযোগে কিছু দুর্বল কোম্পানি শেয়ারবাজারে চলে আসছে। এ রাস্তা বন্ধ করতেই রিভিউ কমিটি গঠন করা হয়েছে। যে কমিটির সক্রিয়তায় অস্বচ্ছ কোম্পানির শেয়ারবাজারে আসার পথ বন্ধ হবে।